একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল দেখার নিয়ম ২০২৪

Telegram Group Join Now

হ্যালো, প্রিয় শিক্ষার্থীরা। কেমন আছেন সবাই। আশাকরি, সকলেই ভালো আছেন। আমরা আজকে আপনাদের সাথে শেয়ার করব। একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল দেখার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করব। এছাড়া, আপনাদের সাথে একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন পদ্ধতি শেয়ার করব।

আপনারা ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট দেখার জন্য আমাদের আর্টিকেলটির পদ্ধতি গুলো প্রথম থেকে শেষ পর্যন্ত দেখুন। তাহলে, আপনাদের আর কষ্ট করে অন্যকোন ওয়েবসাইটে প্রবেশ করতে হবে না। তবে, চলুন পদ্ধতির বিবরন সহ স্কিনসর্ট নিচে তুলে ধরা হল।

একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল দেখার নিয়ম

২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট দেখার জন্য সবার প্রথমে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তির এই (https://xiclassadmission.gov.bd/) ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর, আপনারা নিচের পদ্ধতি গুলো অনুসরণ করুন।

সবার প্রথমে, একাদশ শ্রেণিতে স্মার্ট ভর্তির সিস্টেম (সেশন 2024 – 2025) আপনার নির্দিষ্ট (https://xiclassadmission.gov.bd/) এই পোর্টালে অ্যাক্সেস বা লগইন করতে হবে। তারপর, লগইন করার জন্য EDU আইডি এবং Password প্রয়োজন হবে। এগুলো দিয়ে লগইন এ ক্লিক করতে হবে। তারপর, নিচের স্কিনসর্ট এর মত দেখতে পাবেন।

তারপর, আপনারা বামপাশে আমার প্রোফাইল, কলেজ অনুসন্ধান, আবেদন, নির্বাচন ও পেমেন্ট ইতিহাস নামে কয়েকটি অপসান রয়েছে। আপনার এখন একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট দেখার জন্য সাইডবারে “নির্বার্বচন” মেনুতে ক্লিক করতে হবে। তাহলে, আপনি কোন কলেজে চান্স পেয়েছেন সেটি দেখতে পাবেন। আর! এটাই হল একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল।

বিঃদ্রঃ- তবে, এখানে গুরুত্বপূর্ন একটি বিষয় রয়েছে। আপনারা উপরের স্কিনসর্টটি লক্ষ্য করলে দেখতে পাবেন। একটি প্রশ্ন রয়েছে। প্রশ্নটি হল – আপনি কি পরবর্তী পর্যায়ে অন্য প্রতিষ্ঠানে অটোমাইগ্রেট করতে চান? না এবং হ্যাঁ। দুটি বিষয় রয়েছে, এখন আপনারা কোনটি সিলেক্ট করবেন। আপনার যদি, প্রথম মেরিট লিস্টে আপনার নির্বাচিত কলেজে সিলেক্ট হন। তাহলে, আপনার আর! অন্য প্রতিষ্ঠান বা কলেজের জন্য অটোমাইগ্রেট অপসানটি “না” করে দিবেন। আর! কখন “হ্যাঁ” করবেন। আপনার যখন আপনার নির্বাচিত কলেজে চান্স পাননি বা আপনি যে কলেজ এ পড়তে চান না, সেটিতে সিলেক্ট হয়েছেন। আপনাকে ঠিক তখনি অন্য প্রতিষ্ঠান বা কলেজের জন্য অটোমাইগ্রেট করতে হবে।

একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন পদ্ধতি ২০২৪

আমরা উপরে একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল দেখার নিয়ম শেয়ার করেছি। এখন, আপনাদের সাথে শেয়ার করব। কিভাবে একাদশ শ্রেণির কলেজ ভর্তি নিশ্চায়ন করতে হয়। আপনারা সবার প্রথমে, উপরের ধাপ গুলো পার করবেন। তারপর, কলেজ নির্বাচন নিশ্চিত করতে পারবেন। যাই হোক, নিচে একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন পদ্ধতি গুলো স্কিনসর্ট সহ শেয়ার করা হল।

আপনি যদি, কলেজ নির্বাচন নিশ্চিত করতে চান। তাহলে, “নির্বাচন নিশ্চিত করুন” এ ক্লিক করতে হবে। তারপর, আপনারা ওয়েবসাইটের ওপরে একটি পপ আপ নোটিফেকেশন পাবেন। উপরের স্কিনসর্ট এর মত। নির্বাচন নিশ্চিত করার জন্য “হ্যাঁ” একটি ক্লিক করতে হবে। তারপর, “নির্বাচন নিশ্চিত করুন” এ ক্লিক করতে হবে। তারপর, আপনাকে কলেজ নির্বাচন নিশ্চিত করার জন্য আবেদনকারীকে পেমেন্ট পেইজে নিয়ে যাওয়া হবে এবং ৳৩৩৫ টাকা ফ্রি প্রদান করতে হবে। তারপর, নিচের স্কিনসর্ট এর মত দেখতে পাবেন।

আপনার পেমেন্ট করা হয়ে গেলে, উপরের স্কিনসর্ট এর মত একটি পেইজে নিয়ে যাবে। তারপর, আপনি যদি আবেদন ফি পরিশোধ না করেন। তাহলে, “নির্বাচনে ফিরে যান” এ ক্লিক করতে হবে। তারপর, নিচের পদ্ধতি অনুসরণ করতে হবে।

একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল দেখার নিয়ম

 

আপনারা যদি, আবেদন ফি ৳৩৩৫ টাকা জমা না দেন। তাহলে, অনলাইনের মাধ্যমে পেমেন্ট করে, কলেজ এর ভর্তি নিশ্চায়ন করতে হবে।

আমাদের শেষকথাঃ

আশাকরি, আপনারা খুবই সহজে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল এবং এইচ এস সি ভর্তি নিশ্চায়ন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আমাদের আজকের আর্টিকেলটি ভালো লাগলে। আপনার প্রিয় বন্ধু-বান্ধবের সাথে শেয়ার করুন। আর! কোন কিছু বুঝতে অসুবিধে হলে, আমাদের কমেন্ট বক্স অথবা টেলিগ্রাম গ্রুপে জয়েন করুন এবং আপনার সমস্যার কথা খুলে বলুন। আমরা আপনাকে সয়হতা করার চেষ্টা করব। ধন্যবাদ

4/5 - (8 votes)

Leave a Comment