এইচএসসি রেজাল্ট চেক ২০২৪ – HSC Result 2024 with full Marksheet

Telegram Group Join Now

এইচএসসি রেজাল্ট চেক ২০২৪ – হ্যালো, প্রিয় শিক্ষার্থীরা। কেমন আছেন সবাই। আশাকরি, সকলেই ভালো আছেন। আমি আজকে আপনাদের সাথে শেয়ার করব। এইচএসসি রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম। আপনারা আজকের পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়লে। আপনি সবার আগে এইচএসসি রেজাল্ট চেক করতে পারবেন।

আপনারা যদি, চান আমাদের ওয়েবসাইট থেকে সবার আগে এইচএসসি পরীক্ষার রেজাল্ট 2024 দেখতে চান। তাহলে, আপনাদের নিচের ধাপ গুলো অনুসরন করতে হবে। তাহলে, আপনারা কোন সমস্যা ছাড়াই রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট চেক করতে পারবেন।

এইচএসসি রেজাল্ট চেক ২০২৪

এইচএসসি রেজাল্ট ২০২৪ সবার আগে দেখার জন্য। আপনাদের বাংলাদেশের সকরকারি অফিশিয়াল  রেজাল্ট প্রদানকরে ওয়েবসাইটে ভিজিট করতে হবে। ওয়েবসাইটের নামটা হল – Education Board Bangladesh। আপনারা এই ওয়েবসাইট এর মাধ্যমে খুবই সহজে এইচএসসি রেজাল্ট চেক করতে পারবেন।

সবার আগে মার্কশীট সহ এইচএসসি রেজাল্ট ২০২৪ দেখার জন্য (http://www.educationboardresults.gov.bd/) এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর, নিচের স্কিনসর্ট এর মত দেখতে পাবেন।

এইচএসসি রেজাল্ট প্রকাশিত হওয়ার পর যদি, এই ওয়েবসাইটে প্রবেশ করতে সমস্যা হয়। তবে, বুঝে নিবেন ওয়েবসাইটের সার্ভার ডাওন হয়ে গেছে। আপনি নিচের অন্য একটি নিয়ম এর মাধ্যমে আপনার রেজাল্ট চেক করতে পারবেন।

এইচএসসি রেজাল্ট চেক

HSC Result Check

আপনারা উপরের স্কিনসর্ট এ প্রথমে Examination অপসানটির কোডে HSC/Dakhil সিলেক্ট করতে হবে। তারপর, Year এর কোড এ আপনাকে আপনার পরীক্ষার সালটি সিলেক্ট করতে হবে। তারপর, Board এর কোড এ আপনার বোর্ড সিলেক্ট করতে হবে। এবার, Roll এর কোড এ আপনার রোল নাম্বারটি বসাতে হবে। তারপর, Reg: No (রেজিস্টার নাম্বার) কোড এ আপনার রেজিস্টার নাম্বার বসাতে হবে।


বিঃদ্রঃ আমাদের কাছ থেকে সবার আগে এইচএসসি রেজাল্ট ২০২৪ দেখার জন্য নিচের কমেন্ট বক্সে এ আপনার রোল নম্বর, রেজিস্টার নম্বর, আপনার নাম ও আপনার পরীক্ষার বোর্ড এর নামটি লিখে কমেন্ট করুন।

উদাহরনঃ 12345 (রোল) – 1234567890 (রেজিঃ) – বিরেশ বিশ্বাস (নাম) – DHAKA (বোর্ড)।


এইচএসসি রেজাল্ট ২০২৪ কবে দিবে

আপনারা হয়ত বা অনেকেই জানেন যে, HSC Result পরীক্ষার কত দিন পর প্রকাশিত করে। বর্তমান সময়ে এইচএসসি পরীক্ষার রেজাল্ট পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন পরে দিয়ে থাকে। সেই অনুযায়ী এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৪ ডিসেম্বর এর দিকে দিতে পারে। আশাকরি, আপনারা খুবই দ্রুত সময়ের ভিতরে রেজাল্ট প্রকাশিত করার পর  HSC RESULT CHECK করতে পারবেন।

আমাদের ওয়েবসাইটে আপনাদের জন্য কয়েকটি অতিরিক্ত কয়েকটি নিয়ম শেয়ার করেছি। একটি উপায়ে যদি, রেজাল্ট চেক না করতে পারেন। তবে, অন্য আরেকটি উপায়ে রেজাল্ট চেক করতে পারবেন।

এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম

আপনারা আপনাদের হাতে থাকা স্মার্টফোন বা ল্যাপটপ দিয়ে খুবই সহজে এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে পারবেন। তবে, আপনাকে অবশ্যই কয়েকটা ধাপ অনুসারন করতে হবে। এই এসসি পরীক্ষার রেজাল্ট দেখার অন্য একটি নিয়ম নিন্মে শেয়ার করা হল।

  • প্রথমে, আপনার মোবাইল অথবা ল্যাপটপ থেকে যে কোন একটি ব্রাউজার ওপেন করতে হবে।
  • দ্বিতীয়ত, এই (https://eboardresults.com/v2/home) ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
  • তারপর, আপনার Examination টাইপ সিলেক্ট করুন।
  • এখন, আপনার পরীক্ষার Year বা সাল সিলেক্ট করুন।
  • তারপর, আপনার Board সিলেক্ট করুন।
  • এবার, আপনার Result Type এর কোড এ individual Result সিলেক্ট করুন।
  • পরবর্তী ধাপে, আপনার রোল ও রেজিস্টার নাম্বারটা লিখে দিন।
  • সর্বশেষ, Security Key বসিয়ে, Get Result এ ক্লিক করুন।

তাহলে, আপনি খুবই সহজে আপনার এইচএসসি রেজাল্ট চেক করতে পারবেন। আপনাদের সুবিধার জন্য নিচে আরো কয়েকটি অতিরিক্ত সার্ভার শেয়ার করা হল।

এইচএসসি পরিক্ষার রেজাল্ট দেখার অতিরিক্ত সার্ভার

আমরা এখন আপনাদের সাথে আলোচনা করব। HSC পরীক্ষার রেজাল্ট দেখার অতিরিক্ত কয়েকটা সার্ভার বা ওয়েবসাইট নিয়ে। আপনারা হয়ত বা, জানেন যে দিন HSC পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয়। সেই দিন উপরের ওয়েবসাইট বা সার্ভার গুলো দিয়ে রেজাল্ট চেক করা যায় না। রেজাল্ট চেক করা গেলে ও কয়েক ঘন্টা পরে সেটি দেখা যায়। তাই, আমরা আপনাদের জন্য এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করার জন্য কয়েকটা অতিরিক্ত সার্ভার শেয়ার করছি। আপনারা সঠিক সময়ে পরীক্ষার রেজার্ট চেক করতে পারেন। নিচে এইচএসসি পরিক্ষার রেজাল্ট দেখার অতিরিক্ত সার্ভার গুলো শেয়ার করা হল।

আপনারা উপরের পাঁচটি সার্ভর শেয়ার করেছি। আপনারা এখান তেকে যে কোন একটি সার্ভার দিয়ে এইচএসসি রেজাল্ট চেক করতে পারবেন। এছাড়া, আপনাদের সুবিধার জন্য নিচে এসএমএস উপায়ে রেজাল্ট দেখার নিয়মটা শেয়ার করেছি।

SMS দিয়ে এইচএসসি রেজাল্ট চেক করার নিয়ম

আপনারা যদি, উপরের নিয়মে, এইচএসসি রেজাল্ট চেক না করতে পারেন। তাহলে, আপনারা  SMS এর মাধ্যমে খুবই দ্রুত সময়ে রেজাল্ট চেক করতে পারবেন। SMS এর মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম নিচে শেয়ার করা হল।

এসএমএস এ রেজাল্ট দেখার নিয়মঃ  HSC<স্পেস> Board <স্পেস> Roll <স্পেস> 2024 and পাঠিয়ে দিন, 16222 নাম্বারে।

উদাহরনঃ SSC JES 83456 2024 লিখে Send to করুন 16222 নাম্বরে।

রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট

আপনারা হয়ত বা, অনেকেই জানেন না যে শুধুমাত্রই রোল নাম্বার দিয়ে এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখা যায়। এছাড়া, আপনি যদি শুধুমাত্র রোল নাম্বার দিয়ে আপনার পরীক্ষার রেজাল্ট চেক করতে চান। তাহলে, আপনার মোবাইলের Messages অপসান গিয়ে। একটি মেচেজ লিখতে হবে। প্রথমে বড় হাতের ইংরেজি অক্ষরে HSC লিখতে হবে। তারপর, আপনার বোর্ড এর নামের প্রথম তিনটি অক্ষর লিখতে হবে। অবশ্যই ইংরেজী বড় হাতের অক্ষরে লিখতে হবে। তারপর, আপনার রোল নাম্বারটি লিখে দিতে হবে। তারপর, ১৬২২২ নাম্বারে এসএমএসটি সেন্ড করে দিতে হবে। আপনারা যদি, আমাদের আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়েন। আর! হ্যাঁ। অবশ্যই উপরের নিয়মটা লক্ষ্য করতে হবে।

HSC রেজাল্ট দেখার ওয়েবসাইট

বর্তমানে এইচএসসি রেজাল্ট দেখার জন্য দুইটি সরকারী ওয়েবসাইট রয়েছে। আপনারা এই দুটো ওয়েবসাইট থেকে যে কোন একটা ওয়েবসাইটের মাধ্যমে এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে পারবেন। HSC রেজাল্ট দেখার জন্য ওয়েবসাইট দুইটা নিচে শেয়ার করা হল।

  • https://eboardresults.com/v2/home
  • http://www.educationboardresults.gov.bd/

আপনারা এই দুটি ওয়েবসাইট এর মাধ্যমে খুবই দ্রুত এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে পারবেন। এই দুটি সাইট থেকে কিভাবে রেজাল্ট চেক করতে হয়। তার সব কিছু আমরা আর্টিকেলটির প্রথমে শেয়ার করেছি। আর্টিকেলটি  প্পরথম থেকে মেস পর্যন্ত সম্পূর্ন পড়ুন।

মার্কশীট সহ এইচএসসি রেজাল্ট ২০২৪

আপনি যদি মার্কশীট সহ HSC পরীক্ষার রেজাল্ট চেক করতে চান। তাহলে, আপনাকে অবশ্যই আপনার নিজ নিজ বোর্ড এর সরকারি অফিশিয়াল ওয়েবসাইটে এইচএসসি রেজাল্ট চেক করতে হবে। নিচে সবগুলো এইচএসসি পরীক্ষার সরকারি অফিশিয়াল বোর্ড এর ওয়েবসাইটের নাম গুলো শেয়ার করা হল।

  • https://www.dhakaeducationboard.gov.bd/
  • http://www.rajshahieducationboard.gov.bd/
  • https://comillaboard.portal.gov.bd/
  • https://www.jessoreboard.gov.bd/
  • https://bise-ctg.portal.gov.bd/
  • http://www.barisalboard.gov.bd/
  • https://educationboard.sylhet.gov.bd/
  • http://www.dinajpureducationboard.gov.bd/
  • http://www.bmeb.gov.bd/

এখানে এইচএসসি পরীক্ষার্থীদের সকল বোর্ড এর অফিশিয়াল ওয়েবসাইট গুলো শেয়ার করা হল। আপনারা চাইলে, আপনাদের নিজস্ব বোর্ড এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে খুবই সহজে মার্কশীট সহ এইচএসসি রেজাল্ট ২০২৪ চেক করতে পারবেন।

আমাদের শেষকথাঃ

আশাকরি, আপনারা আমাদের দেখানো উপায় বা নিয়ম গুলোর মাধ্যমে এইচএসসি রেজাল্ট ২০২৪ চেক করতে পারবেন। আপনারা যদি, আমাদের নিয়ম গুলোর মাধ্যমে রেজাল্ট চেক না করতে পারেন। তাহলে, আমাদের কমেন্ট বক্সে কমন্টে করুন। আপনার রোল নং, রেজিস্টার নাম্বার ও বোর্ড এর নাম। আমরা আপনার রেজাল্টটি  চেক করে জানিয়ে দেব। ধন্যবাদ

4.7/5 - (59 votes)

Leave a Comment