মাস্টার্স পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম ২০২৪

হ্যালো, বন্ধুরা। কেমন আছেন সবাই। আশাকরি, সকলেই ভালো আছেন। আমি আজকে আপনাদের সাথে শেয়ার করব। কিভাবে মাস্টার্স পরীক্ষার রেজাল্ট চেক করতে হয়। আমরা আজকে মাস্টার্স পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম গুলো শেয়ার করব।

কারন, আপনি বর্তমান সময়ে যে দিন রেজাল্ট প্রকাশ করবে। আপনি কোন ভাবে ওই দিন রেজাল্ট চেক করতে পারবেন না। কারন, সেই দিন রেজাল্ট প্রকাশ করা সাইটি অনেক স্লো হয়ে যায়। আবার, অনেকেই বলে সার্ভার ডাওন এখন রেজাল্ট দেখা যাচ্ছে না। এই সকল সমস্যা সমাধানের জন্য আমাদের আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে, আপনি সবার আগে মাস্টার্স ও অনার্সের রেজাল্ট চেক করতে পারবেন।

আপনারা অনেকেই হয়ত বা, জানেন না। অনার্স ও মাস্টার্স পরীক্ষার রেজাল্ট একই ওয়েবসাইটের মাধ্যমে চেক করা যায়। তো, আমি আজকে যে নিয়ম গুলো শেয়ার করব। এই নিয়ম গুলো দিয়ে আপনারা অনার্স পরীক্ষার রেজাল্ট খুবই সহজে চেক করতে পারবেন।

মাস্টার্স পরীক্ষার রেজাল্ট চেক ২০২৪

মাস্টার্স পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম সবার আগে চেক করার জন্য  একটি ওয়েবসাইট রয়েছে। কিন্তু! যে দিন পরীক্ষার রেজাল্টটি প্রকাশ করে। আপনি ওই দিন রেজাল্ট প্রকাশ করা ওয়েবসাইট থেকে কোন ভাবে রেজাল্ট চেক করতে পারবেন না। আপনাকে হয়ত বা, এক অথবা দুই দিন পর রেজাল্ট চেক করতে হবে। কারন, যে দিন পরীক্ষার রেজাল্ট প্রকাশ করবে। ওই দিন সবাই এক সাথে রেজাল্ট দেখার জন্য চেষ্টা করবে। ঠিক তখনি ওয়েবসাইটের সার্ভার ডাওন হয়ে যাবে। আপনি আর, চেষ্টা করার পর ও রেজাল্ট চেক করতে পারবেন না।

সার্ভার ডাওন বিষয়টা অনেকেই বোঝেন না। এই বিষয়টা হচ্ছে আপনার ওয়েবসাইটে প্রতিদিন বা মাসে একটা পরিমান ভিজিটর ভিজিট করতে পারবে। কিন্তু! ওয়েবসাইটে যদি অতিরিক্ত মাত্রায় ভিজিটর ভিজেট করে। তাহলে, তখন সার্ভার ডাওন হয়ে যায়।

মাস্টার্স পরীক্ষার রেজাল্ট ২০২৪

মাস্টার্স পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম চেক  করার জন্য কয়েকটি নিয়ম রয়েছে। আজকে আমরা ভিন্ন ভিন্ন হেডিং এ বিষয় গুলো তুলে ধরব। তো, প্রথমে সহজ নিয়মটি শেয়ার করি। প্রথমে আপনাদের সবার (https://www.nu.ac.bd/results/) এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর, Degree, Honours ও Masters এমন কয়েকটি অপসান পেয়ে যাবেন। এখন আপনাকে আপনার কোর্চ নামটি সিলেক্ট করতে হবে। আপনি যেহেতু মাস্টার্স পরীক্ষার রেজাল্ট চেক করবেন। তাই, আপনি Masters অপসানটিতে ক্লিক করে দিবেন। তারপর, আপনি ‍দুটি অপসান দেখতে পাবেন। একটি হল – Masters Preli এবং অপরটি হল – Masters Final পরীক্ষার রেজাল্ট চেক করার অপসান। আপনি যে পরীক্ষার রেজাল্ট চেক করবেন। সেই অপসানটি সিলেক্ট করুন। নিচে বিষয়গুলো আরো বিস্কারিত শেয়ার করা হল।

  • প্রথমে আপনাদের https://www.nu.ac.bd/results এই ওয়েবসাইটে ভিজেট করতে হবে।
  • তারপর, আপনি Masters অপসানটিতে একটি ক্লিক করতে হবে।
  • তারপর, আপনি দুটি (Masters Preli ও Masters Final) অপসান পেয়ে যাবেন।
  • আপনি যদি, মাস্টার্স ফাইনাল কোর্সের রেজাল্ট দেখতে চান। তাহলে,  Masters Final এ ক্লিক করতে হবে।
  • তারপর, আপনি একটি ফরম এর মত দেখতে পাবেন।
  • সেখানে আপনি রোল নং, রেজিস্টারেশন নাম্বর, পরীক্ষার সাল ও ক্যাপচা বসাতে হবে।
  • সর্বশেষ, আপনাকে Search Result অপসানটিতে ক্লিক করতে হবে।
  • আপনার সামনে ৫ থেকে ১০ সেকেন্ড পর রেজাল্ট সো করবে।

বিস্তারিত বুঝতে হলে, নিচের ছবিটি লক্ষ্য করুন। তাহলে, আপনি সব কিছু বিস্তারিত ভাবে বুঝতে ও জানতে পারবেন।

মাস্টার্স পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

Masters Result Check

মাস্টার্স পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

আপনি মাস্টার্স পরীক্ষার রেজাল্ট চেক করার জন্য যদি, উপরের নিয়মটা কাজ না করে। তবে, আপনি অবশ্যই দুই নাম্বার নিয়মটি অনুসরন করবেন। কারন, আপনি যে দিন মাস্টার্স পরীক্ষার রেজাল্ট চেক করবেন সেদিন সার্ভার ডাওন হয়ে যাবে। তাই, আপনি দুই নাম্বর পদক্ষেপ অনুসারন করতে পারেন। আগের মত আপনাকে (http://103.113.200.7/) প্রথমে এই লিংকে ক্লিক করতে হবে। তারপর, আপনি প্রথম নিয়মের মত একই নিয়ম অনুসরন করুন। কারন, এই লিংকটি প্রথম ওয়েবসাইটের একটি সার্ভার।

আপনি যদি, প্রথম সাইট এর মাধ্যমে মার্স্টাস পরীক্ষার রেজাল্ট চেক না করতে পারেন। তবে, আপনি দুই নাম্বার লিংকের মাধ্যমে রেজাল্ট চেক করতে পারবেন। আর, আপনি যদি এই দুটি লিংকের মাধ্যমে যদি রেজাল্ট চেক করতে না পারেন। তবে, আপনারা অবশ্যই নিচের লিংটির মাধ্যমে  রেজাল্ট চেক করতে পারবেন।

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার রেজাল্ট ২০২৪

আপনি যদি, উপরের দুটি লিংকের মাধ্যমে মাস্টার্স পরীক্ষার রেজাল্ট চেক করতে না পারেন। তবে, আপনাদের জন্য অরো একটি উপায় শেয়ার করছি। আপনি যে কোন একটি লিংকের মাধ্যমে মাস্টার্স পরীক্ষার রেজাল্ট দেকতে পাবেন। কারন, আমরা চাই আপনি সঠিক সময়ে সবার আগে আপনার পরীক্ষার রেজাল্ট চেক করতে পারেন। আপনাকে প্রথম দুটি নিয়মের মত করে , এবার ও একই নিয়ম অনুসারন করতে হবে। কিন্তু! এবারের নিয়মটা একটু ভিন্ন। যাই হোক, প্রথমে (http://ems.nu.ac.bd/student-login) এই লিংকে ক্লিক করতে হবে। তারপর, আপনার এডমিট কার্ড এর রেজিস্টার নাম্বার বসিয়ে, SUBMIT অপসানটিতে ক্লিক করতে হবে। তারপর, আপনি আপনার জাতীয় বিশ্ববিদ্যালয়ের Student Panel এ লগইন করে রেজাল্ট চেক করতে পারবেন। আপনারা নিচের স্কিনসর্ট এর ছবিটি লক্ষ্য করুন।

মাস্টার্স পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

মাস্টার্স পরীক্ষার রেজাল্ট 2024

আপনারা যদি উপরের নিয়ম গুলো থেকে মাস্টার্স পরীক্ষার রেজাল্ট চেক না করতে পারেন। তাহলে, এটাই সর্বশেষ নিয়ম। এই নিয়মটার মাধ্যমে আপনি মাস্টাস পরীক্ষার রেজাল্ট দেখতে পাবেন। আপনি আপনার মোবাইল এর SMS অপসান থেকে খুবই দ্রুত সময়ে রেজাল্ট দেখতে পাবেন। এসএমএস এর মাধ্যমে মাস্টার্স পরীক্ষা রেজাল্ট দেখার নিয়ম নিচে শেয়ার করা হল।

এসএমএস এর মাধ্যমে মাস্টার্স পরীক্ষার রেজাল্ট দেখার নিয়মঃ NU <স্পেস> MF<স্পেস> Masters Roll Number পাঠিয়ে দিন, 16222 নাম্বারে।

উদাহরনঃ NU MF 123456 লিখে Send to করুন 16222 নাম্বরে।

মাস্টার্স ফাইনাল পরীক্ষার রেজাল্ট

আপনারা খুবই সহজে উপরের চারটি নিয়মের মাধ্যমে মাস্টার্স পরীক্ষার রেজাল্ট চেক করতে পারবেন। আমরা আপনাদের সাথে মাস্টাস পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম গুলো শেয়ার করেছি। আপনি শুধুমাত্র এই কয়েকটি নিয়মের মাধ্যমে রেজাল্ট গুলো চেক করতে পারবেন।

আপনারা অবশ্যই এই কয়েকটি নিয়মের মাধ্যম থেকে যে কোন একটি নিয়মের মাধ্যমে মাস্টার্স, অনার্স ও ড্রিগ্রি পরীক্ষার রেজাল্ট গুলো খুবই সহজে দেখতে পারবেন। আমাদের জানা মতে, আর কোন নিয়ম নেই। যে আপনি সেই নিয়মে রেজাল্টটি দেখতে পাবেন।

আমরা গুগলে অনেক ধরনের আর্টিকেল বা পোস্ট দেখেছি। কিন্তু! সম্পূর্ণ রেজাল্ট দেখার নিয়ম গুলো খুঁজে পাইনি। তাই, আপনাদের উপকারের জন্য আমরা নিয়ম গুলো শেয়ার করেছি। আপনারা হয়ত, প্রথমে যে নিয়মটি শেয়ার করেছি। শুধুমাত্র সেই নিয়মটির বিষয়ে জানেন। কিন্ত! যে দিন রেজাল্টটি প্রকাশ করবে। ঐ দিন আপনি ওই নিয়মে রেজাল্ট দেখতে পাবেন না। কারন, অতিরিক্ত সাইটে লোড পড়ার জন্য সাইট ডাওন হয়ে যায়।

তাই, আমি আপনাদের জন্য চার চারটি নিয়ম শেয়ার করেছি। কারন, আপনি যদি চারটি নিয়ম ফলো করেন রেজাল্টটি সবার আগে দেখতে পাবেন। প্রথম দুটো নিয়ম একই। কিন্তু! সার্ভার চেন্স তাই। আপনি দ্বিতীয় ও তৃতীয় নিয়মটি লক্ষ্য করবেন। আমাদের সাজেশন থাকবেন। আপনি প্রথম থেকে ২,৩,৪ নিয়মটি ফলো করুন।

আমাদের শেষকথাঃ

আশাকরি, মাস্টার্স পরীক্ষারর রেজাল্ট দেখার নিয়ম বিষয়ে বিস্তারিত জানকে পেরেছেন। আমরা সব সময় চাই, দর্শক আমাদের ওয়েবসাইট থেকে ক্লিয়ার কাট ধারনা যেন পাই।

তাই, তো মাস্টার্স পরীক্ষার রেজাল্ট দেখার জন্য চারটি নিয়ম শেয়ার করেছি। আমার জানামতে আপনারা হয়ত বা একটি দুটি নিয়ম সম্পর্কে বিস্তারিত জানেন। আপনাদের জানা নিয়মে আপনারা রেজাল্ট না দেখতে ও পারেন।কারন, রেজাল্ট দেখার দিন সাইট প্রচুর লোড পড়ে থাকে এবং এক সময় সাইটের সার্ভার ডাওন হয়ে যায়।

যাই হোক, আজকের আর্টিকেলটি ভালো লাগলে। আপনি আপনার বন্ধুদের সাথে আজকের আর্টিকেলটি শেয়ার করতে পারেন।আর! এমন নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত ভিজেট করুন। ধন্যবাদ

Leave a Comment