ডিগ্রী রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ – NU Degree Result 2024

ডিগ্রী রেজাল্ট দেখার নিয়ম – হ্যালো, বন্ধুরা। কেমন আছেন সবাই। আশাকরি, সকলেই ভালো আছেন। আমি আজকে আপনাদের সাথে শেয়ার করব।  কিভাবে ডিগ্রী পরীক্ষার রেজাল্ট চেক করতে হয়। আপনাদের সুবিধার জন্য ডিগ্রী ১ম, ২য় এবং ৩য় বর্ষের রেজাল্ট দেখার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করব।

বর্তমান সময়ে আপনারা যে দিন ফলাফল প্রকাশিত হয়। আপনি কোন ভাবে ওই দিন ডিগ্রী রেজাল্ট ২০২৪ চেক করতে পারবেন না। কারন, সেই দিন ফলাফল প্রকাশ করার ওয়েবসাইটি কিছু সময় পর সার্ভার হয়ে যায়। আবার, অনেকেই বলতে শুনবেন সার্ভার ডাওন এখন রেজাল্ট বা ফলাফল দেখা যাচ্ছে না। এই সকল সমস্যা সমাধানের জন্য আমাদের পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে, আপনি সবার আগে ডিগ্রী রেজাল্ট চেক করতে পারবেন।

ডিগ্রী রেজাল্ট দেখার নিয়ম

ডিগ্রী পরীক্ষার রেজাল্ট সবার আগে দেখার জন্য একটি ওয়েবসাইট রয়েছে। কিন্তু! ফলাফল প্রকাশিত করার দিন, আপনি হয়ত বা রেজাল্ট চেক করতে পারেন না। দুই এক ঘন্টা পর রেজাল্ট চেক করতে পারেন। আজকে আমরা আপনাদের সাতে কয়েকটা নিয়ম শেয়ার করব। এতে করে আপনারা খুবই সহজে ডিগ্রী ফলাফল চেক করতে পারবেন।

ডিগ্রী রেজাল্ট দেখার নিয়ম

Degree Result Check

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে সহজেই ডিগ্রি ১ম, ২য় ও ৩য় বর্ষের রেজাল্ট খুবই সহজে চেক করতে পারবেন। কম্পিউটার/ল্যাপটপ অথবা মোবাইল ফোন ব্যবহার করে, খুবই সহজে ডিগ্রি পরীক্ষার রেজাল্ট চেক করতে পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে ডিগ্রি রেজাল্ট (Degree Result) দেখার নিয়ম নিচেশেয়ার করা হল।

  • প্রথমে, আপনাদের কম্পিউটার/ল্যাপটপ অথবা মোবাইল থেকে যে কোন একটি ব্রাউজার চালু করুন।
  • তারপর, (http://result.nu.ac.bd/) এই লিংকে ক্লিক করতে হবে।
  • এবার, আপনাকে Degree অপসানটিতে ১ টি ক্লিক করতে হবে।
  • তারপর, আপনার সামনে First Year, Second Year, Third Year, Consolidated, Two Years & Degree(Subs.) এই গুলো দেখাবে।
  • তারপর, আপনি যে বর্ষের রেজাল্ট দেখতে চান।
  • আপনি সেই অপসানটিতে ক্লিক করতে হবে।
  • তারপর, Exam. Roll, Registraion নং, Exam. Year এবং Enter the code above here বসাতে হবে।
  • সর্বশেষ, ‍Search Result এ ক্লিক করলে রেজাল্ট দেখতে পাবেন।

আশাকরি, আপনারা এই নিয়মের মাধ্যমে রেজাল্ট দেখতে পাবেন। যদি, এই নিয়মের মাধ্যমে ডিগ্রী রেজাল্ট না দেখতে পান। তাহলে, নিচের লিংক গুলো দিয়ে চেক করুন।

ডিগ্রী রেজাল্ট দেখার লিংক

আপনাদের সুবিধার জন্য অতিরিক্ত কয়েকটি সার্ভারের লিংক শেয়ার করা হল। কারন, আপনারা উপরের লিংক থেকে রেজাল্ট না ও দেখতে পারেন। আপনারা উপরের একই নিয়মে রেজাল্ট চেক করতে পারবেন। ওয়েবসাইটের লিংক গুলো ভিন্ন কিন্তু! নিয়ম গুলো সবই একই। নিচের লিংক গুলো দিয়ে ডিগ্রী রেজাল্ট চেক করতে পারবেন।

আশাকরি, আপনারা সবার আগে এই লিংক গুলো দিয়ে ডিগ্রী রেজাল্ট চেক করতে পারবেন।

ডিগ্রী রেজাল্ট কবে দিবে

আপনাদের ডিগ্রী পরীক্ষার শেষ হওয়ার ৪ থেকে ৫ মাস পর দিয়ে থাকে। যেমনটা আমাদের অনার্স পরীক্ষার রেজাল্ট দিয়ে থাকে। আমাদের এই বিষয়ে এমনটা আইডিয়া রয়েছে। আপনাদের সুবিধার জন্য সাজেশন থাকবে। আপনারা ফেসবুকের জাতীয় বিশ্ববিদ্যালয়ের গ্রুপে জয়েন করুন।

তাহলে, আপনারা ডিগ্রী রেজাল্ট কবে দিবে বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। আপনারা যদি চান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নোটিশ এ নজর রাকতে পারেন। তাহলে, আপনাদের কোন যাইগায় একটিভ থাকতে হবে না।

SMS এর মাধ্যমে ডিগ্রী রেজাল্ট দেখার নিয়ম

আপনারা যদি উপরের নিয়ম গুলো থেকে ডিগ্রী রেজাল্ট চেক না করতে পারেন। তাহলে, এটাই ডিগ্রী রেজাল্ট দেখার সর্বশেষ নিয়ম। এই নিয়মটার মাধ্যমে আপনি ডিগ্রীপরীক্ষার রেজাল্ট দেখতে পাবেন। আপনি আপনার মোবাইল এর SMS অপসান থেকে খুবই দ্রুত সময়ে ডিগ্রী রেজাল্ট দেখতে পাবেন। এসএমএস এর মাধ্যমে ডিগ্রী পরীক্ষা রেজাল্ট দেখার নিয়ম নিচে শেয়ার করা হল।

এসএমএস এর মাধ্যমে ডিগ্রী পরীক্ষার রেজাল্ট দেখার নিয়মঃ NU<স্পেস>DEG<স্পেস> Roll Number লিখে পাঠিয়ে দিন, 16222 নাম্বারে।

উদাহরনঃ NU DEG 123456 লিখে Send to করুন 16222 নাম্বরে।

মোবাইলে SMS এর মাধ্যমে ডিগ্রি রেজাল্ট (Degree Result) দেখার জন্য আপনার যে কোন সিম থেকে ২.৫০ পয়সা থাকতে হবে। কারণ, প্রতিটা রেজাল্ট চেক করার জন্য ২.৫০ পয়সা চার্জ কেটে নিবে সিম কোম্পানী। আপনারা সবাই রেজাল্ট প্রকাশিত হওয়ার পর SMS এর মাধ্যমে ডিগ্রি রেজাল্ট চেক করবেন। তা নাহলে, আপনার শুধু শুধু টাকা কাটবে রেজাল্ট পাবেন না।

আমাদের শেষকথাঃ

আশাকরি, আপনারা খুবই সহজে আমাদের ওয়েবসাইট থেকে ডিগ্রী রেজাল্ট দেখার নিয়ম শেয়ার করা হয়ছে। আমি এবং আমাদের ওয়েবসাইট আপনাকে সব সময় ক্লিয়ার কাট ধারনা দিবে প্রতিটা বিষয়ের উপর।

আপনাদের যদি, আজকের আর্টিকেলটি ভালো লাগে। তাহলে, আপনার প্রিয় বন্ধু-বান্ধবের সাথে আর্টিকেলটি শেয়ার করুন। আপনাদের যদি, কোন কিছু বুঝতে অসুবিধে হয়। তাহলে, কমেন্ট বক্সে কমেন্ট করুন। ধন্যবাদ

Leave a Comment