এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২৪

হ্যালো, প্রিয় ছাত্রছাত্রীরা। কেমন আছেন সবাই। আশাকরি, তোমরা ভালো আছ। আমরা আজকে আপনাদের সাথে শেয়ার করব। এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ করার সহজ নিয়ম। আপনারা আজকের আর্টিকেলটি থেকে সব কিছু বিস্তারিত জানতে পারবেন।

আপনাদের যাদের, এসএসসি পরীক্ষার রেজাল্ট খারাপ হয়েছে বা কোন কারনে মনে হচ্ছে এই সাবজেক্ট এ প্লাস হওয়ার কথা ছিল। কিন্তু! প্লাস পাননি। আপনার যদি, কনফিডেন্স থাকে। তাহলে, আপনারা খুবই সহজে এসএসসি রেজাল্ট পুনঃনিরীক্ষণ ২০২৩ করতে পারবেন।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২৪

এসএসসি বা সমমান পরীক্ষার ফলাফল ১২ মে ইংরেজি ২০২৪ তারিখে প্রকাশ করেছে। যে কোন ছাত্রছাত্রীর কোনো বিষয় বা পত্রের ফলাফলে সন্তুষ্টজনক না হলে, বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন। এছাড়া, আপনাদের কোন ছাত্রছাত্রী হয়ত বা, ১টি সাবজেক্ট ফেল করছে। আর! বাকি সব সাবজেক্ট গুলোই ভালো রেজাল্ট করেছে। সে ক্ষেত্রে আপনারা বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ আবেদন করার তারিখঃ

  • আবেদন শুরু সময়, ১৩/০৫/২০২৪।
  • আবাদেন শেষ সময়, ১৯/০৫/২০২৪।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ ফি কত?

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ এর আবেদনের সময় ১ সপ্তাহ। আমরা উপরে তারিখ মেনশন করে দিয়েছি। আপনাদের এই সময়ের ভিতরে আবেদন করতে হবে। প্রতিটি উত্তরপত্র পুনরায় পরীক্ষা বা যাচাই বাছাই করার জন্য আবেদন ফি বাবাদ ৳১২৫ টাকা চার্জ করা হবে। SSC বোর্ড চ্যালেঞ্জের আবেদন ফি টেলিটক প্রি-পেইড মোবাইলের মেসেজের মাধ্যমে পাঠাতে হবে। বাংলাদেশ শিক্ষা বোর্ড জানিয়েছে, কোনো ম্যানুয়াল আবেদন পত্র গ্রহণযোগ্য হবে না।

বিঃদ্রঃ- আপনাদের অবশ্যই একই সাবজেক্ট এর দুটি পত্র থাকলে, উভয় পত্রের জন্য আবেদন করতে হবে।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম (সকল বোর্ড)

আমরা এসএসসি পরীক্ষা ২০২৪-এর পুনঃনিরীক্ষণ সংক্রান্ত নোটিশ থেকে জানতে পেরেছি। আপনারা কিভাবে এসএসসি বোর্ড এর সাবজেক্ট এর ফলাফল পুনঃনিরীক্ষণ করতে পারবেন। আপনাদের জন্য আমরা আবারো বলছি, শুধুমাত্র টেলিটক প্রি-পেইড সিম কার্ড থেকে পুনরায় নাম্বার বা খাতা চেক এর আবেদন করতে হবে। অন্য কোন সিম কার্ড এর মাধ্যমে আবেদন করলে, সেটা গ্রান্টেড হবে না। আপনাদের সুবিধার জন্য নিচে বোর্ড চ্যালেঞ্জ এসএমএস পদ্ধতি শেয়ার করছি।

এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ নোটিশ ২০২৪


১ টি সাজেক্টের জন্য যে কোন বোর্ড চ্যালেঞ্জ করার নিয়মঃ যে কোন টেলিটক প্রি-পেইড সিম কার্ড থেকে এসএমএস অপশানের মাধ্যমে প্রথমে, RSC টাইপ করতে হবে। তারপর, স্পেস দিয়ে নিজ নিজ বোর্ডের প্রথম তিনটি বড় হাতের ইংরেজি অক্ষর লিখতে হবে। তারপর, স্পেস দিয়ে রোল নং লিখতে হবে। তারপর, আবার স্পেস দিয়ে বিষয় কোর্ড লিখে ১৬২২২ নম্বরে মেচেজটি পাঠাতে হবে।

RSC <Space> DHA <Space> 123456 (রোল নং) <Space> 109 (সাবজেক্ট কোড) ‍পাঠাতে হবে, 16222 নম্বরে।

উদাহরণঃ RSC DHA 12345 109 sent to 16222.


আপনারা প্রথম মেচেজ পাঠানোর পর, ২য় মেচেজ এ PIN পাঠানোর মাধ্যমে কনফার্ম করা হবে। এবার, আপনাদের ৳১২৫ টাকা কেটে নিবে। তবে, তার আগে আপনাদের অবশ্যই দ্বিতীয় মেচেজটি পাঠাতে হবে। ২য় এসএমএসটি পাঠানোর পদ্ধতি নিচে উদাহরণ সহ শেয়ার করা হল।

RSC<Space>Yes<Space>PIN<Space>Contact Number (যেকোন মোবাইল অপারেটর) লিখুন এবং 16222 নম্বরে পাঠাতে হবে।

উদাহরণঃ RSC Yes 12345 017******** ‍sent to 16222.


একাধিক সাজেক্টের জন্য বোর্ড চ্যালেঞ্জ নিয়মঃ আপনাদের যদি, দুই-তিনটি সাবজেক্ট এর জন্য বোর্ড চ্যালেঞ্জ করতে চান। তাহলে, আপনারা নিচের এসএমএস পদ্ধতির মাধ্যামে করতে হবে। আর! হ্যাঁ, এবার ও আপনাকে টেলিটক প্রি-পেইড সিম কার্ড থেকে এসএমএস অপশানের মাধ্যমে করতে হবে।

প্রথমে, আপনার মোবাইলের এসএমএস আপসানে গিয়ে, RSC টাইপ করতে হবে। তারপর, স্পেস দিয়ে নিজ নিজ বোর্ডের প্রথম তিনটি বড় হাতের ইংরেজি অক্ষর লিখতে হবে। তারপর, স্পেস দিয়ে রোল নং লিখতে হবে। তারপর, আবার স্পেস দিয়ে বিষয় কোর্ড গুলো কমা দিয়ে লিখতে হবে। তারপর, ১৬২২২ নম্বরে মেচেজটি পাঠাতে হবে। আপনাদের সুবিধার জন্য নিচে এসএমএস পদ্ধতি শেয়ার করা হল।

RSC<Space>DHA<Space>Roll Number<Space>101,102,107,108 লিখুন এবং 16222 নম্বরে পাঠাতে হবে।

উদাহরণঃ RSC DHA 12345 101, 102, 107,108 sent to 16222.

বিঃদ্রঃ-  তারপর, উপরের ২য় এসএমএস এর মত করে, আবার এসএমএস পাঠাতে হবে। আর! আপনারা অবশ্যই সাবজেক্ট হিসাব করে, টেলিটক সিমে টাকা রিচার্জ করবেন। আর! দুটি মেচেজ পাঠানোর জন্য হয়ত বা ৫ টাকা অতিরিক্ত চার্জ কাটতে পারে।


এসএসসি সাবজেক্ট লিস্ট ও বিষয় কোড

আপনাদের সুবিধার জন্য আমরা প্রতিটা বিভাগের সাবজেক্ট কোড শেয়ার করছি। যাতে করে, আপনাদের আবার বিষয় কোড খুঁজতে হবে না। আপনারা এসএসসির প্রতিটা সাজেক্ট কোড আপনাদের ২০২৩ সালের এসএসসি রুটিন এ পেয়ে যাবেন। আপনাদের সুবিধার জন্য নিচে রুটিনটি শেয়ার করছি।

SSC Exam Routine 2023


আপনারা আশাকরি, আর কোন ওয়েবসাইট বা পরীক্ষার প্রশ্নপত্র খুঁজে বিষয় কোড খুঁজে বেড়াতে হবে না। আপনাদের জন্য “এডমিশন নোটস” সব থেকে সেরা সুযোগ সুবিধা ও বিস্তারিত লেখার জন্য চেষ্টা করি।

আমাদের শেষকথাঃ

আশাকরি, আপনারা খুবই সহজে এসএসসি ফলাফল বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন। আপনাদের যদি, কোন কিছু বুঝতে অসুবিধে হয়। তাহলে, আপনারা আমাদের টেলিগ্রাম গ্রুপে জয়েন করুন অথবা আমাদের কমেন্ট বক্সে একটা কমেন্ট করুন। ধন্যবাদ

উপরের লেখার যদি, কোন কিছু ভূল হয়। তবে, আমাদের কমেন্ট বক্সে, টেলিগ্রাম গ্রুপ অথবা আমাদের ফেসবুকে মেচেজ করুন।

Leave a Comment