ভোটার আইডি কার্ড চেক ২০২৪ – Nid Card Check Bangladesh

হ্যালো, প্রিয় দর্শক। কেমন আছেন সবাই। আশাকরি, সকলেই ভালো আছেন। আমরা আজকে আপনাদের সাথে শেয়ার করব। ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম। আজকের আর্টিকেলটি সম্পূর্ন দেখলে। আপনারা খুবই সহজে নতুন ভোটার আইডি কার্ড প্রিন্টিং করতে পারবেন।

বর্তমান সময়ে বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড দেখার অফিসে গেলে। অনেক সময় বিভিন্ন সমস্যায় পড়তে হয়। আপনারা আজকের আর্টিকেলটি দেখলে, আপনাদের আর! বাংলাদেশ নির্বাচন কমিশন এর অফিসে যেতে হবে না। আপনারা আপনাদের ফোন অথবা ল্যাপটপ দিয়ে খুবই সহজে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন।

ভোটার আইডি কার্ড চেক ২০২৪

আপনার বাংলাদেশ Nid Card Check করার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইট প্রবেশ করতে হবে। তারপর, কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। তাহলে, আপনারা খুবই সহজে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। আপনাদের সুবিধার জন্য আমরা নিচে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম শেয়ার করব।

নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার নিয়ম

আপনারা খুবই সহজে ভোটার স্লিপের নাম্বার দিয়ে আইডি কার্ড দেখতে পারবেন অনলাইনের মাধ্যমে। এই জন্য প্রথমে (https://services.nidw.gov.bd/) এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর, আমরা স্টেপ বাই স্টেপ স্কিনসর্ট সহ বিবরণ নিচে শেয়ার করছি।

ভোটার আইডি কার্ড ডাউনলোড ২০২৪

আপনারা সবার প্রথমে, (https://services.nidw.gov.bd/nid-pub/) এই ওয়েবসাইটে প্রবেশ করবেন। তাহলে, আপনারা নিচের স্কিনসর্ট এর ছবির মত দেখতে পাবেন। এখন, আপনি ছবিতে হলুদ অ্যারো চিহ্ন দেখতে পাচ্ছেন। এখানে, আপনারা “রেজিস্টার করুন” অপসানটিতে ক্লিক করতে হবে। তারপর, নিচের পদ্ধতি অনুসরণ করুন।

নতুন ভোটার আইডি কার্ড চেক

প্রথম পদ্ধতি করা হয়ে গেলে দ্বিতীয় পদ্ধতি বা স্টেপ ফলো করুন। দ্বিতীয় স্টেপ এ আপনাদের ”অ্যাকাউন্ট রেজিস্টার” করতে হবে। নিচে স্কিনসর্ট সহ ছবি শেয়ার করা হল।

আইডি কার্ড চেক
আপনারা উপরে ছবিতে বা স্কিনসর্ট এ দেখতে পাচ্ছেন, ”অ্যাকাউন্ট রেজিস্টার” করতে বলছে। এখন, নিচে তিনটি খালিঘর দেখতে পাচ্ছেন। আপনাদের সবার সঠিক তথ্য দিয়ে খালিঘর গুলো পুরন করতে হবে।
প্রথমে, আপনারা চেক করতে চাচ্ছেন। তার সঠিক “

nid নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা

আপনাদের এবার, ”বর্তমান ঠিকানা” এবং ”স্থায়ী ঠিকানা” সঠিক ভাবে সিলেক্ট করতে হবে। তারপর,

আইডি কার্ড চেক করুন অনলাইনে

আপনারা উপরের স্কিনসর্ট এ দেখতে দুটি অপসান দেখতে পাচ্ছেন। একটি “বার্তা পাঠান” এবং অপরটি “মোবাইল পরিবর্তন” করুন। আপনারা আবার কেউ মোবাইল পরিবর্তন করবেন না। এখানে বলা মোবাইল পরিবর্তন বলতে মোবাইল নম্বর পরিবর্তন করা বোঝানো হয়েছে।

আপনার মোবাইল নম্বরটি যদি সঠিক না থাকে। আপনারা সেক্ষেত্রে মোবাইল নাম্বার পরিবর্তন করে কোড পাঠাতে পারবেন। বার্তা পাঠান এ ক্লিক করলে, আপনার মোবাইলে এসএমএস (SMS) এর মাধ্যমে একটি কোড পাঠাবে। আপনাকে কোডটি লিখে সাবমিট করতে হবে।

নাম্বার দিয়ে নতুন ভোটার আইডি কার্ড চেক করুন

আপনার এসএমএস (SMS) এর মাধ্যমে প্রেরিত কোডটি সাবমিট করার পর উপরের ছবির মত দেখতে পাবেন। ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড চেক

এখন, আপনাকে মোবাইল এর Google Play Store অথবা AppStore থেকে NID Wallet নামে একটি অ্যাপস ইনস্টল করতে হবে। অ্যাপটি Bangladesh Election Commission দ্বারা তৈরি করা হয়েছে। অ্যাপটি ইনস্টল করার পর কিছু পারমিশন (Permission) চাইতে পারে। আপনারা সেই অপসান গুলো Allow করে দিবেন। এরপর, নিচের পদ্ধতি অনুসরণ করতে হবে।

সিম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা

আপনারা এবার উপরের ছবিটিতে বিস্তারিত লেখাটি পড়ুন। আপনারা যখন NID Wallet অ্যাপ থেকে এই দুটি পদ্ধতি সম্পূর্ন করবেন। তারপর, নিচের নিয়ম লক্ষ্য করুন।

স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

আপনারা উপরের NID Wallet অ্যাপ এ সঠিক ফেস ম্যাচিং করার পর সাথে সাথে উপরের স্কিনসর্ট এর মত আপনার নাম সহ ছবি দেখতে পাবেন। তারপর, আপনি দুটি অপসান দেখতে পাবেন। প্রথমটি  “এড়িয়ে যান” অপরটি ”সেট পাসওয়ার্ড” দেখতে পাচ্ছেন। এখন, আপনি যদি পাসওয়ার্ড সেট করতে না চান তবে এড়িয়ে যান এ ক্লিক করতে হবে। তাহলে, আপনারা নিচের ছবির মত দেখতে পাবেন। এখন, আপনারা নিচের পদ্ধতি অনুসরন করুন।

টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

আপনারা যখন উপরের ধাপে “এড়িয়ে যান” এ ক্লিক করবেন। ঠিক তখনি আপনারা উপরে আপনাদের নাম, ঠিকানা, আইডি নম্বর ও ছবি দেখতে পাবেন। এরপর, ডান পাশে আপনারা ”ডাউনলোড” আইকনে একটি ক্লিক করলে, আপনাদের সেই আইডি কার্ড এর PDF  ডাওনলোড হয়ে যাবে।

আমাদের শেষকথাঃ

আশাকরি, আপনারা আমাদের দেখানো পদ্ধতি বা নিয়মের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করতে পেরেছেন। আজকের আর্টিকেলটি ভালো লাগলে। আপনার প্রিয় বন্ধু-বান্ধবীর সাথে শেয়ার করুন। আপনাদের যদি, কোন কিছু বুঝতে অসুবিধে হয়। তাহলে, আপনারা কমেন্ট বক্সে বিস্তারিত লিখে কমেন্ট করুন। আমরা আপনাদের কমেন্ট এর দ্রুত রিপ্লাই করব। ধন্যবাদ

Leave a Comment

error: Content is Protected! 😋